Sunday , 19 May 2024
সংবাদ শিরোনাম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অটিজমবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ভুটান গেছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অটিজমবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ভুটান গেছেন।

অটিজমবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে তিনদিনের সফরে ভুটান গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে থিম্পুর উদ্দেশে ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি। বেলা সাড়ে ১১টার দিক থিম্পু পৌঁছান প্রধানমন্ত্রী।

ভুটানের রাজধানী থিম্পুর রাজকীয় অতিথিশালায় ‘অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার’ শীর্ষক এ সম্মেলন বুধবার শুরু হবে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন, সফরকালে প্রধানমন্ত্রী ভুটানের রাজা জিগমে খেসার ন্যামগেল ওয়াংচুক ও প্রধানমন্ত্রী তেসেরিং তোবগের সঙ্গে দ্বিপক্ষীয় আঞ্চলিক বিষয় নিয়ে বৈঠক করবেন।

থিম্পুর প্যারো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন ভুটানের প্রধানমন্ত্রী ও বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী। পরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেওয়া হবে এবং তিনি গার্ড পরিদর্শন করবেন। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে রাজ প্রসাদে নিয়ে যাওয়া হবে। সেখানে ভুটানের রয়েল প্রিভি কাউন্সিলের চেয়ারম্যান তাকে অর্ভ্যথনা জানাবেন। বিকালে প্রধানমন্ত্রীকে তাসিচোড জঙ্গ রাজকীয় প্রাসাদে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেওয়া হবে। তাসিচোড জঙ্গ প্রাসাদের মূল ফটকে একজন ক্যাবিনেট মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। পরে তাকে গার্ড অব অনার দেওয়া হবে।

বুধবার সকালে শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। বিকালে শেখ হাসিনা টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রার অংশ হিসেবে অটিজম ও অন্যান্য নিউরো ডেভেলপমেন্ট সমস্যার যথাযথ সমাধানে সক্ষমতা অর্জন শীর্ষক উচ্চ পর্যায়ের এক আলোচনা সভায় সভাপতিত্ব করবেন।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা। বাংলাদেশ ও ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করছে। এতে কারিগরি সহায়তা দিচ্ছে সূচনা ফাউন্ডেশন (সাবেক গ্লোবাল অটিজম), এবিলিটি ভুটান সোসাইটি (এবিএস) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া কার্যালয়।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top