Sunday , 19 May 2024
সংবাদ শিরোনাম

বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ফাইভ-ডি, কাল্পনিক ফ্লাইট

নতুনরূপে সেজেছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। বিজ্ঞানমনস্ক জাতি গঠন এবং অপেশাদার বিজ্ঞানীদের উদ্ভাবনীমূলক কাজে সহযোগিতা প্রদানের জন্য সংযোজন করা হয়েছে ফাইভ-ডি মুভি থিয়েটার, বিভিন্ন প্রদর্শনী বস্তু।

অত্যাধুনিক প্রযুক্তির প্রাণবন্ত ফাইভ-ডি মুডি থিয়েটারে চোখে বিশেষ ধরনের চশমা দিয়ে দেখা যাবে আকষণীয় প্রদর্শনী। যাতে রয়েছে বাবল, বাতাস, পানি, স্পেশাল লাইটিং, চেয়ার মুভমেন্ট, ধোঁয়া ইত্যাদি ইফেক্ট।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য অফিসার কামরুল ইসলাম ভূইয়া বাংলানিউজকে বলেন, বিজ্ঞান বিষয়ক প্রদর্শনীবস্তুর মাধ্যমে বিজ্ঞানমনস্ক জাতি গঠন, বিজ্ঞান ও প্রযুক্তিকে জনপ্রিয় করা এবং নবীন ও অপেশাদার বিজ্ঞানীদের উদ্ভাবনীমূলক কাজে উৎসাহ ও সহযোগিতা প্রদান করার জন্য এ জাদুঘর কাজ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় শেরে-বাংলা নগরের আগারগাঁওয়ে জাদুঘরের গ্যালারিগুলোতে শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষার উপযোগী করে সাজানোর পাশাপাশি সম্প্রতি ১৭টি প্রদর্শনী বস্তু সংগ্রহ করা হয়েছে।

ফাইভ-ডি মুভি থিয়েটার ছাড়াও সাউন্ড ডিসেস, ফ্লাইট সিমুলেটর বা কাল্পনিক ফ্লাইট, টাচ দ্য ফ্রুট উল্লেখযোগ্য।

এছাড়া জ্যোতির্বিজ্ঞানে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে শক্তিশালী টেলিস্কোপের মাধ্যমে আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে প্রতি শনি ও রোববার সন্ধ্যায় আকাশের গ্রহ, নক্ষত্র পর্যবেক্ষণের ব্যবস্থা রয়েছে।

কামরুল ইসলাম বলেন, ১০ টাকা প্রবেশমূল্য দিয়ে যেকোনো প্রদর্শনীবস্তু দেখা যাবে। আর ফাইভ-ডি মুভি থিয়েটারের জন্য বাড়তি ৪০ টাকা ফি।

স্কুলের শিক্ষার্থীদের জন্য সবক্ষেত্রে ৫০ শতাংশ ছাড় রয়েছে।

অন্যদিকে, মিউজু বাসের মাধ্যমে সারাদেশে জেলা-উপজেলা পর্যায়ে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর ব্যবস্থাও করা হয়েছে বলে জানান কামরুল।

সাপ্তাহিক ছুটি বৃহস্পতিবার, শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা এবং অন্যান্য দিনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকে জাদুঘর।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top