Saturday , 18 May 2024
সংবাদ শিরোনাম

কীটনাশক ছাড়া বিষমুক্ত সবজি চাষ

সেক্স ফেরোমেন ট্র্যাপ। কীটনাশক ছাড়া বিষমুক্ত সবজি আবাদে অন্যতম পদ্ধতি। মেহেরপুরে পরীক্ষামূলকভাবে এই পদ্ধতিতে শুরু হয়েছে সবজি চাষ। এতে ভালো ফলনও পাচ্ছেন কৃষকরা।

তবে নানা সংকটে এই পদ্ধতিতে আগ্রহ বাড়ছে না তাদের। কৃষি কর্মকর্তারা বলছেন, স্বাস্থ্যসম্মত সবজির বাজার তৈরিতে কাজ করছেন তারা। এ বিষয়ে প্রচারণা বাড়ানোর কথাও বলছে, স্থানীয় প্রশাসন।

মেহেরপুরে কীটনাশক ছাড়া সেক্সফেরামন ট্র্যাপ পদ্ধতিতে উৎপাদন করা হচ্ছে ফসল।

এ পদ্ধতিতে, একটি বিশেষ কৌটার মধ্যে পানি ও ওষুধ মিশিয়ে সবজির ক্ষেতে ঝুলিয়ে দেয়া হয়। এরপর ওষুধের গন্ধে পানিতে আটকা পড়ে ক্ষতিকর পোকা। এভাবেই কীটনাশক ব্যবহার না করে ক্ষতিকর পোকা রোধ করে উৎপাদন করা হচ্ছে সবজি।

তবে পরিবেশ বান্ধব পদ্ধতিতে সবজি উৎপাদন হলেও, কীটনাশক যুক্ত সবজির চেয়ে এসব সবজি  দেখতে কিছুটা খারাপ হয়। তাই ক্রেতারা এসব সবজির প্রতি তেমন আকৃষ্ট হয়না।

স্বাস্থ্যসম্মত এসব সবজির বিষয়ে গণসচেতনার কথা বললেন, কৃষি কর্মকর্তা। সেই সাথে এসব সবজি বিক্রির জন্য নির্দিষ্ট বাজারের কথা বললেন, জেলা প্রশাসক।

জেলায় এবার প্রায় ৪২ হেক্টর জমিতে বিষমুক্ত সবজির আবাদ হয়েছে।প্রতি বিঘা জমিতে সবজি উতপাদনে কীটনাশকের জন্য যেখানে ২ থেকে ৮ হাজার টাকা খরচ হয়,সেখানে বিষমুক্ত সবজি উতপাদনে স্বল্প মাত্রার বিষ প্রয়োগে খরচ হয় মাত্র এক থেকে দেড় হাজার টাকা।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top