Friday , 19 April 2024
সংবাদ শিরোনাম

শিশুপালনে পরামর্শ পেতে নতুন মায়ের পাশে দারুণ কিছু ওয়েবসাইট

সদ্যভূমিষ্ট শিশুর মুখটা দেখামাত্র সদ্য মায়ের গর্ভকালীন কষ্টকর অধ্যায়ের শেষ হতে পারে। কিন্তু নতুন অতিথির দেখভাল তার নয়া চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। নিজের সুস্থতা ফিরে পাওয়ার সঙ্গে প্রতিনিয়ত গর্ভের সন্তানের যত্নআত্তি তার কাছে মধুর যন্ত্রণা হয়ে ওঠে। আবার এখানে শেষ নয়। শিশুকে এই দুনিয়ার সঙ্গে পরিচয় ঘটানো, অর্থাৎ তার পরিবেশ, আবহাওয়া কিংবা খাবার ইত্যাদির ক্ষেত্রে নানা নিয়ম-কানুন রয়েছে। সাধারণ বয়ঃবৃদ্ধরাই এক্ষেত্রে নতুন মায়েদের কাছে ভরসা হয়ে ওঠেন। কিন্তু যাদের এ সুযোগ নেই, তারা কী করবেন? নতুন কিংবা পুরনো যাই হোন না কেন, আপনাকে যাবতীয় পরামর্শ দিয়ে সহায়তা করতে আছে দারুণ কিছু ওয়েবসাইট। এতে কেবেল মায়েরাই নন, বাবারাও দারুণ উপকৃত হবেন। সন্তান লালন-পালনের পুরোটাই পাবেন এগুলোতে। বিশেষজ্ঞরা এখানে বেশ কয়েকটি ওয়েবসাইটের নাম বলেছেন। এগুলো সত্যিকার অর্থেই সেরা।

Babble 
নতুন বাবা-মাকে নতুন অতিথির বিষয়ে সব দুশ্চিন্তা দূর করবে এই ওয়েবসাইটটি। একেবারে সাদামাটাভাবে অনেক কিছুই বুঝিয়ে দেবে ব্যাবল। সন্তানের নিরাপত্তা নিশ্চিতকরণ এবং সর্বদা সচেতন রাখতে ব্যাবল খুবই কাজের বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে সফল পিতা-মাতা হওয়ার এই বিশাল সফরে আপনার বিশ্বস্ত সঙ্গী হয়ে থাকবে।

CafeMom 
ছোট্ট সোনামনির জন্যে যদি নানা সূক্ষ্ম পরামর্শ দরকার হয় তো এই ওয়েবসাইটটিকে এড়িয়ে যাবেন না। নিউপ্যারেন্ট ডট ওআরজি এর মতো, দূর্গ থেকে বিমান এবং আরো যেকেনো পরিস্থিতিতে শিশুর যত্নের টিপস এখানে মিলবে। এমনকি বাবা-মায়ের একঘেয়েমি দূর করার উপায়ও বাতলে দেয়া হয়েছে এখানে।

AlphaMom 
মা হওয়ার পর নারীর জীবনে আমূল পরিবর্তন আসে। এই বদলে যাওয়া জীবনের সঙ্গে যারা মানিয়ে নিতে হিমশিম খাচ্ছেন তাদের পাশে এগিয়ে এসছে আলফামম। অনেক গবেষণাতেই দেখা গেছে, এমন অনেক নারী আছেন যারা সহজাতভাবেই মা হয়ে উঠতে পারেন না। অনেকেই মা হওয়ার বিষয়টাকে সত্যিকার অর্থেই যন্ত্রণাদায়ক বলে মনে করেন। তাদের জন্যেই আলফামম।

Declutter, Reorganize, Repurpose 
নতুন অতিথিদের আগমণের অপেক্ষায় আপনারা আনন্দে আত্মহারা। কিন্তু আসার পর তাদের সামলে চলাও অনেক কঠিন বিষয়। একটু বড় হলেই কিন্তু ওরা সব এলোমেলো করে দেবে। একটা সময় আপনার দিনের বেশিরভাগ সময় যাবে জিনিসপত্র গোছাতে। এই ওয়েবসাইট এলোমেলো অবস্থা গুছিয়ে নেয়া, বাতিল জিনিস আবারো ব্যবহার করা এবং পুরো বিষয়টাকে উপভোগ করার পদ্ধতি শিখিয়ে দেবে।

STFU, Parents
শিশুর দেখভাল আর বড় করে তোলার বিষয়টি কিন্তু খুবই পেরেশানিদায়ক। তাই বাবা-মায়েরা প্রায় সময়ই অবসাদগ্রস্ত হয়ে পড়েন। বিশেষজ্ঞদের মতে, এ সময়টাতে দম ফাটানো হাসি এক নিমিষে তাদের সব ক্লান্তি দূর করে দিতে পারে। আর সে কাজটিই করবে এই সাইট। বাবা-মায়েদের মজার সব কাণ্ড দেয়া আছে এখানে। সাবধান থাকতে হবে যে, এই সাইটটি কিন্তু নেশার মতো টানবে আপনাকে।

Bundoo
এই সাইটকে আপনি চিকিৎসক হিসেবে পাশে পাবেন। মূলত শিশু বিশেষজ্ঞদের পরামর্শ মিলবে এখান থেকে। জন্মের পর থেকে ৪ বছর বয়সী শিশুদের শারীরিক সমস্যা নিয়ে আর চিন্তা করতে হবে না। সেখানে আপনি যা জানতে চান তার সবই চিকিৎসকরাই দেখবেন এবং সমাধান দেবেন।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top