Tuesday , 23 April 2024
সংবাদ শিরোনাম

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়োজনে জাতিসংঘ সংস্কার বিষয়ক উচ্চ পর্যায়ের সভায় অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় সোমবার সকালে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে এই বৈঠক হয়।

এতে অংশ নেন বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সভা শেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কুশল বিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রীকে জানিয়েছেন রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র। সোমবার স্থানীয় সময় সকালে জাতিসংঘের সংস্কার বিষয়ক উচ্চ পর্যায়ের এক সভা শেষে কুশল বিনিময়ে শেখ হাসিনাকে এই প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পরে সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের এ কথা জানান। উচ্চ পর্যায়ের এই বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন- আমলাতন্ত্র ও অব্যবস্থাপনার কারণে জাতিসংঘের সম্ভাবনার পূর্ণ বিকাশ সম্ভব হচ্ছে না। এবারের সফরে রোহিঙ্গা ইস্যুর সমাধানে বিশ্ব নেতাদের সামনে বাংলাদেশের বক্তব্য তুলে ধরে এর সমাধান চাইবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় বিকেল ৩টায় জাতিসংঘ সদর দপ্তরে যৌন নিপীড়ন ও নির্যাতন প্রতিরোধ বিষয়ক এক বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী। এসময় প্রধানমন্ত্রী যৌন হয়রানী ও নির্যাতন বন্ধে জাতিসংঘ মহাসচিবের উদ্যোগের পাশে থাকার প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, শান্তিরক্ষীদের হাতে যৌন নির্যাতন ও হয়রানীর ইস্যুকে বাংলাদেশ অত্যন্ত গুরুত্বের সাথে দেখে। এরপর জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাই কমিশনার, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথেও দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top