Friday , 19 April 2024
সংবাদ শিরোনাম

চেহারা ও ভাষাগত মিল: সাধারণের সঙ্গে মিশে যাচ্ছে রোহিঙ্গা শরণার্থীরা

জীবন জীবিকার তাগিদে কক্সবাজার-টেকনাফ থেকে রোহিঙ্গারা নানা কৌশলে নগরীসহ চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় প্রবেশ করছে। চেহারা ও ভাষাগত মিল থাকার কারণে খুব সহজেই তারা সাধারণ মানুষের সাথে মিশে যাচ্ছে। পুলিশ বলছে, রোহিঙ্গারা যাতে শহর ও জেলাগুলোতে অনুপ্রবেশ করতে না পারে সেজন্য চেক পোস্ট বসিয়ে সার্বক্ষণিক তল্লাশি চালানো হচ্ছে।

মিয়ানমার সরকারের নির্যাতনের রোষানলে পড়ে কয়েক লাখ রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে আশ্রয় নিয়েছে বাংলাদেশে। কক্সবাজার-টেকনাফের শরণার্থী শিবিরসহ আশ্রয় কেন্দ্রগুলোতে এখন তিলধারণের ঠাঁই নাই। প্রাণে বেঁচে আসলেও এখন জীবন জীবিকার তাগিদে শরণার্থী ক্যাম্প ছেড়ে বিভিন্ন কৌশলের আশ্রয় নিয়ে শহরের পাশাপাশি  উপজেলাগুলোতে প্রবেশ করছে রোহিঙ্গারা। । চেহারা ও ভাষাগত মিল থাকায় অতি সহজেই তারা সাধারণ মানুষের সাথে মিশে যাচ্ছে। বাঁচার জন্য কাজের তাগিদেই শরণার্থী ক্যাম্প ছেড়ে আসছে বলে জানিয়েছে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা।

অনুপ্রবেশকারী কত রোহিঙ্গা নগরীসহ উপজেলার বিভিন্ন জায়গায় প্রবেশ করেছে তার কোন হিসাব নাই।  তারা ঘনবসতি এলাকা গুলোতে আশ্রয় নিচ্ছে বলে  জানান বেসরকারি সংগঠন ইপসার কর্মকর্তা।

তবে পুলিশের দাবি, অনুপ্রবেশ করে রোহিঙ্গারা যাতে কোথাও বসতি গড়তে না পারে সেই জন্য শহরে ঢোকার প্রবেশ মুখগুলোতে চেক পোস্ট বসিয়ে সার্বক্ষণিক তল্লাশি চালানো হচ্ছে । শহর ও বিভিন্ন উপজেলা থেকে অর্ধশতক রোহিঙ্গাকে আটক করে কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে পাঠানো হয়েছে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top