Friday , 29 March 2024
সংবাদ শিরোনাম

বিশ্বের কাছে রোহিঙ্গা শিশু নূর কাজলের বার্তা

মিয়ানমারের চলমান সহিংসতায় দেশ ছেড়ে পালিয়ে আসা প্রায় চার লক্ষাধিক রোহিঙ্গার মধ্যে একজন নূর কাজল। সম্প্রতি ১০ বছর বয়সী রোহিঙ্গা শরণার্থী শিশুটির একটি সাক্ষাৎকার প্রকাশ করেছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

সাক্ষাৎকারটির চৌম্বক অংশ সময় নিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো:

কাজল বলছে, আমার নাম নূর কাজল। আমার বয়স ১০ বছর। আমি নিজের গ্রামেই অনেক সুখে ছিলাম কারণ, আমি সেখানে একটি মাদ্রাসায় পড়তাম। আমি কুরআন পড়তে ভালোবাসি এবং পুরো কুরআন মুখস্থ করতে চেয়েছিলাম। সেখানে আমি আমার পরিবারের সঙ্গেই বাস করতাম এবং আমরা মোট সাতজন ছিলাম। বাড়িটি খুব বড় ছিলনা কিন্তু আমরা সেখানে সুখে ছিলাম।

নূর আরো বলেন, ‘আমাদের বাড়ি ছেড়ে পালিয়ে আসতে হয়েছে। হঠাৎ একদিন সেনা সদস্যরা আমাদের উপর গুলি বর্ষণ শুরু করে। যখন গুলি শুরু হয় তখন আমি ঘরের মধ্যেই ছিলাম। তারা জানালা দিয়ে গুলি করতে থাকেন। গুলি লেগে আমার বাবার দেহ মাটিতে লুটিয়ে পড়ে। গুলিটি তার মাথায় আঘাত করে। তার নিথর দেহটি মাটিতে পড়ে থাকে। তার মাথা থেকে রক্ত ঝরছিলো। আমি প্রচণ্ড ভয়ে পেয়েছিলাম, কাঁদছিলাম। বাবার দেহটি ফেলে রেখেই আমরা বাড়ি থেকে দৌড়ে পালিয়ে আসি। বাবার দেহ ভিতরে থাকলেও সেনা সদস্যরা বাড়িটি জ্বালিয়ে দেয়।

আমরা দৌড়ে বনে গিয়ে গাছের পিছনে লুকিয়েছিলাম। এরপর তিনদিন হেঁটে বাংলাদেশে পৌঁছেছি। আমি খুবই ক্ষুধার্ত ছিলাম। বাবাকে খুব মনে পড়ছিলো।

তবে কোনো ধরনের ঝামেলা ছাড়াই সীমান্ত অতিক্রম করতে আমাদের সহায়তা করেছেন কিছু মানুষ। আমরা একটি ট্রলারে করে নদী পাড়ি দেই। আমার বাবা একজন কাঠমিস্ত্রি ছিলেন এবং সবাই তাকে পছন্দ করতেন। তিনি খুবই ভালো মানুষ ছিলেন। আমাকে খুব ভালোবাসতেন।

বিশ্ববাসীর কাছে আমার দাবি, আমাকে যেন আমার দেশে ফেরত পাঠানো হয়।’

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top